বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

৮ম ,মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাসে ৩ ধরনের ৩২ টি পদে  , বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ । বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর কে সংক্ষেপে জিএসবি বলে । ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর , ডিসেম্বরে ভূতাত্ত্বিক জরিপ বিভাগের বাংলাদেশে জনশক্তি নিয়ে পাকিস্তানের ভূতাত্ত্বিক জরিপ গঠিত হয় । ভূতাত্ত্বিক কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ সরকারের এটি একটি স্বায়ত্তশাসিত সংস্থা। সংস্থাটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের , জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে। এর কাজটি হ’ল সারাদেশে পদ্ধতিগত ভূতাত্ত্বিক ক্রিয়াকলাপ পরিচালনা এবং ভূতাত্ত্বিক মানচিত্র প্রস্তুত করা। বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক সচিব কাজী জেবুন্নেসা বেগম।

০১) পদের নামঃ ড্রাইভার
পদের সংখ্যাঃ ৭টি।
বেতন স্কেলঃ ৯,৩০০-২২,৪৯০ টাকা
অন্যান্য সুবিধাঃ নিম্নে দেখুন
শিক্ষাগত যোগ্যতাঃ ৮ম সমমান পাশ
অভিজ্ঞতাঃ থাকলে ভাল
বয়সসীমাঃ ১৮ থেকে ৩০ বছর
আবেদন ফিঃ নিম্নে দেখুন
আবেদনের মাধ্যমঃ অনলাইনে
আবেদনের লিংকঃ  http://gsb.teletalk.com.bd
বিস্তারিত এই লিঙ্কেঃ  http://www.gsb.gov.bd/

আবেদনের সময় সীমাঃ ০৫ মার্চ ২০২১

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আবেদনের সময় সীমাঃ ০৫ মার্চ ২০২১

আবেদনের যোগ্যতাঃ

ড্রাইভার, অফিস সহায়ক ও নিরাপত্তা প্রহরী পদে আবেদনের জন্য যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমা আলাদা আলাদা। পদভেদে আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমার শর্তাবলি জানা যাবে বিজ্ঞপ্তিতে। আগ্রহী প্রার্থীরা http://gsb.teletalk.com.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। বিস্তারিত জানতে বিজ্ঞপ্তিটি ভালভাবে দেখুন।

ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের ঠিকানাঃ

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর, ১৫৩, পাইওনিয়ার রোড, সেগুনবাগিচা, ঢাকা।

ফোন: ০২-৮৩৯২১৫২

ফোন: +৮৮০২৪৯৩৪৯৫০২

মোবাইল নং: ০১৬৭৮১৪৮৭৮৩

মোবাইল: +৮৮০১৭১১-৫৭১০৬৯

ভূ-বৈজ্ঞানিক কার্যক্রমের মাধ্যমে টেকসই উন্নয়ন ও সমৃদ্ধ দেশ গঠন। টেকসই উন্নয়নের লক্ষ্যে খনিজ ও অন্যান্যভূ-সম্পদ অনুসন্ধান,মজুদ ও মান নির্ণয়; ভূতাত্ত্বিক, ভূপ্রাকৃতিক, প্রকৌশল ভূতাত্ত্বিক, ভূরাসায়নিক, ভূপদার্থিক মানচিত্রায়ন, অনুসন্ধান ও গবেষণা এবংভূ-দূর্যোগ ও পরিবেশ দূষণ প্রশমন।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (সংক্ষেপে জিএসবি) হল ভূতাত্ত্বিক কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ সরকারের একটি জাতীয় প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন। এর কাজ হল দেশের সর্বত্র ভূতাত্ত্বিক কার্যক্রম পরিচালনা ও ভূতাত্ত্বিক মানচিত্র প্রণয়ন করা। জিএসবির সদরদপ্তর ঢাকার সেগুনবাগিচায় অবস্থিত

১৮৩৬ সালে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ভারত বিভক্ত হয়ে পাকিস্তান হলে এর নাম হয় জিওলজিক্যাল সার্ভে অব পাকিস্তান। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয় এবং ডিসেম্বর মাসে বাংলাদেশ জিওলজিক্যাল সার্ভে অব পাকিস্তানের বাংলাদেশ অংশের জনবল নিয়ে গঠিত হয় বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর। বাংলাদেশের অধিকাংশ ভূভাগ নবীনকালের (Recent) প্লাবনভূমি দ্বারা গঠিত এবং প্রাকৃতিক সম্পদ প্রাপ্তির সম্ভাবনাপূর্ণ হলেও ব্রিটিশ আমলে জিএসআই কর্তৃক পরিচালিত ভূতাত্ত্বিক জরিপ এবং ভূতাত্ত্বিক মানচিত্রায়নে বাংলাদেশ খুবই সামান্য গুরুত্ব লাভ করে। জিএসপি ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বিস্তৃত খনিজ সম্পদ অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করলেও বাংলাদেশের ব্যাপারে উদাসীন থাকে। বর্তমানে জিএসবি জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাভুক্ত একটি অধিদপ্তর। ১৯৭২ সালের ১০ নভেম্বর অনুষ্ঠিত মন্ত্রিসভার সিদ্ধান্তে জিএসবিকে তেল ও গ্যাস ছাড়া দেশের অন্যান্য খনিজ সম্পদ অনুসন্ধানের দায়িত্ব প্রদান করা হয়। তেল ও গ্যাস অনুসন্ধানের দায়িত্ব প্রদান করা হয় পেট্রোবাংলাকে। ঢাকায় অবস্থিত প্রধান কার্যালয় এবং বগুড়ায় স্থাপিত ক্যাম্প অফিসের মাধ্যমে জিএসবি দেশের সর্বত্র রীতিবদ্ধ ভূবৈজ্ঞানিক কার্যক্রমসমূহ পরিচালনা ও ভূতাত্ত্বিক মানচিত্র প্রণয়ন করে থাকে।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের কার্যাবলী নিম্নে বর্ণিত হলো: ভূতাত্ত্বিক মানচিত্র প্রণয়নের উদ্দেশ্যে দেশে রীতিবদ্ধ ভূতাত্ত্বিক জরিপ পরিচালনা করা; ভূতাত্ত্বিক মানচিত্রে প্রদর্শিত শিলা, মণিক, জ্বালানি, ভূগর্ভস্থ পানি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের মজুত সমৃদ্ধ এলাকা এবং ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক দূষণপূর্ণ এলাকা প্রভৃতি স্থানে বিস্তারিত অনুসন্ধানকার্য পরিচালনা; ভূতাত্ত্বিক অনুসন্ধানের মাধ্যমে প্রাপ্ত খনিজ সম্পদপূর্ণ এলাকায় সম্পদের মূল্যায়নের জন্য বিস্তারিত অনুসন্ধানকার্য চালানো এবং ভূপদার্থীয় পরীক্ষা, খননকার্য ও ভূ-রাসায়নিক কার্যক্রম পরিচালনা; মানচিত্র প্রণয়ন ও অনুসন্ধান কার্যক্রম গ্রহণের মাধ্যমে বিভিন্ন শিলাস্তর শনাক্ত করা, তাদের মধ্যকার  সম্পর্ক ও ধারাক্রম নির্ণয় এবং সেইসঙ্গে জীবাশ্ম ও অন্যান্য ভূ-রাসায়নিক পদ্ধতির সাহায্যে শিলাস্তরের বয়স নির্ণয় করার লক্ষ্যে স্তরবিদ্যাগত সমীক্ষা পরিচালনা; বিভিন্ন ধরনের সরকারি স্থাপনা ও নির্মাণ প্রকল্প, যেমন- বাঁধ, খাল, টানেল, মহাসড়ক, সেতু, নতুন শহর স্থাপনের পূর্বে সংশ্লিষ্ট এলাকায় ভূতাত্ত্বিক পরীক্ষা পরিচালনার মাধ্যমে এসকল প্রকল্পের ভূতাত্ত্বিক সম্ভাব্যতা সম্বন্ধে সরকারকে পরামর্শ প্রদান করা; সামুদ্রিক ভূতত্ত্ব ও ভূপদার্থীয় অনুসন্ধানকার্য পরিচালনা এবং নদী অববাহিকা ও বদ্বীপীয় অঞ্চলে ভূরূপতাত্ত্বিক সমীক্ষাকার্য পরিচালনা; মণিক, খনিজ জ্বালানি, ভূ-পৃষ্ঠস্থ ও ভূগর্ভস্থ পানি সম্পদ প্রভৃতির রীতিবদ্ধ নমুনা গ্রহণ করে এসকল নমুনার মণিকতাত্ত্বিক ও রাসায়নিক বিশ্লেষণ সম্পন্ন করা; ভূতত্ত্ব ও বিশ্বের সম্পদসমূহের সঙ্গে সংশ্লিষ্ট সকল বিষয়ে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে উপদেশ প্রদান করা।


বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ ২০২১, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2021, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরে চাকরি,বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরে নিয়োগ, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি, vutattik jorip odhidoptor job, vutattik jorip odhidoptor job circular,

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top