এসএসসি পরীক্ষার রুটিন

এসএসসি ও দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ,পরীক্ষা শুরু হবে ১৯ জুন ২০২২ তারিখে

বুধবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই এসএসসি পরীক্ষার রুটিন/সময়সূচি প্রকাশ করা হয়েছে। এসএসসি ও দাখিল পরীক্ষার রুটিন অনুযায়ি লিখিত পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন এবং শেষ হবে ৬ জুলাই। এসএসসি শিক্ষার্থীদের এ বছর তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না। আর বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান এবং কৃষিশিক্ষা বিষয়ে পরীক্ষা হবে। পরিক্ষা শুরু হবে রোজ সকাল ১০ টায়, পরিক্ষার সময় মাত্র ০২ ঘন্টা।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

এসএসসি পরীক্ষা ২০২২ এর ক্ষেত্রে সময় কমানো হয়েছে অর্থাৎ সাধারণত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় তিন ঘণ্টায় কিন্তু এবার যেহেতু পরিস্থিতি ভিন্ন সে কারণে ২ ঘন্টায় এসএসসি পরীক্ষা ২০২২ সম্পন্ন করা হবে। ০২ ঘণ্টার মধ্যে ২০ মিনিট নৈবেত্তিক বা এমসিকিউ এবং বাকি ০১ ঘন্টা ৪০ মিনিট সময় থাকবে রচনামূলক এর জন্য। আপনার এই বিজ্ঞপ্তি থেকে এসএসসি পরীক্ষার রুটিন ২০২২, দাখিল পরীক্ষার রুটিন, SSC পরীক্ষার রুটিন 2022, ২০২২ সালের এসএসসি ও মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার সময়সূচী ও SSC পরীক্ষার রুটিন pdf সহ প্রকাশিত হয়েছে।

SSC পরীক্ষার রুটিন

 এসসসি পরীক্ষা কবে শুরু হবে, SSC পরীক্ষার রুটিন ২০২২ দেখতে বা ডাউনলোড করতে চাইলে বিজ্ঞপ্তিটি শেষে পর্যন্ত পড়ুন। অফিসিয়াল ঘোষণা অনুযায়ী ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে জুন মাসের ১৯ তারিখে এবং জুলাই মাসের ০৬ তারিখে শেষ হয়ে যাবে। কিন্তু ১৪ টি নির্দেশনা মানে এই পরিক্ষাতে অংশ নিতে হবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

( সময়সূচী PDF ডাউনলোড করুন )

 

এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২২

 

 ⇒  এসএসসি রুটিন ২০২২ pdf :ডাউনলোড করুন

এসএসসি পরীক্ষার নির্দেশনাবলি

এসএসসি পরীক্ষার ১৪ টি বিশেষ নির্দেশনাবলি:-

1. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

2. প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী শুরু হবে পরীক্ষা।

3. প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

4. পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে সংগ্রহ করবে।

5. সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি’র নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।

6. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ওএমআর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

7. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

8. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

9. কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক, বহুনির্বাচনি ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

10. পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

11. কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।

12. সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে।

13. ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্ৰ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

14. পরীক্ষার ফল প্রকাশের সাতদিনের মধ্যে পুনর্নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

 

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন/সময়সূচি প্রকাশ করা হয়েছে। এবার যেহেতু পরিস্থিতি ভিন্ন সে কারণে ২ ঘন্টায় দাখিল পরীক্ষা ২০২২ নেওয়া হবে। সকল বোর্ড ঢাকা ,রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রংপুর সব বোর্ডে একই সময়ে পরীক্ষা নেয়া হবে। তবে প্রশ্নপত্র ভিন্ন হবে । তবে বিশেষ প্রয়োজনে মাদ্রাসা রুটিনে পরিবর্তন আনতে পারে ।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২

দাখিল পরীক্ষা কবে শুরু হবে, দাখিল পরীক্ষার রুটিন ২০২২ দেখতে বা দাখিল পরীক্ষার রুটিন ডাউনলোড করতে চাইলে বিজ্ঞপ্তিটি শেষে পর্যন্ত পড়ুন। অফিসিয়াল ঘোষণা অনুযায়ী ২০২২ সালের মাদ্রাসার দাখিল পরীক্ষা শুরু হবে জুন মাসের ১৯ তারিখে এবং জুলাই মাসের ০৬ তারিখে শেষ হয়ে যাবে।

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন

দাখিল পরীক্ষার রুটিন ২০২২

দাখিল পরীক্ষার সময়সূচি

দাখিল পরীক্ষার নির্দেশনাবলি

দাখিল পরীক্ষার ১৩ টি বিশেষ নির্দেশনাবলি:-

১. পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষণ গ্রহণ করতে হবে । সকল বিষয়ের পরীক্ষার সময় হবে ০২ (দুই) ঘন্টা । সৃজনশীল বিষয়ের ক্ষেত্রে MCQ বিষয়ের জন্য ২০ মিনিট, CQ এর জন্য ১ ঘন্টা ৪০ মিনিট সময় বরাদ্দ থাকবে ।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪. পরীক্ষার্থীদের তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫. শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয় দুটি এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

৬. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯. পরীক্ষার্থীরা পরীক্ষায় নন-প্রোগ্রামেবল” সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
১০. কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-এন্ড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১. সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২. ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩. পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

 

 

 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top